Monday, April 15, 2024
Homeব্যবসা বাণিজ্যশেয়ার বাজারে বিরাট ধস, ৮৮৭ পয়েন্ট পতন সেনসেক্সে, নিফটিতে অসম্পূর্ণ ২০ হাজারের...

শেয়ার বাজারে বিরাট ধস, ৮৮৭ পয়েন্ট পতন সেনসেক্সে, নিফটিতে অসম্পূর্ণ ২০ হাজারের স্বপ্ন

সেনসেক্স এক ধাক্কায় ৮৮৭.৬৪ পয়েন্ট নেমে থামল ৬৬,৬৮৪.২৬ পয়েন্টে। নিফটিতেও ধাক্কা খেল ২০ হাজারের স্বপ্ন, ২৩৪.১৫ পয়েন্ট পতনের পর নিফটি থামল ১৯,৭৪৫.০০ পয়েন্টে।

- Advertisement -

টিএসপি বাংলা ওয়েবডেস্ক: শুক্রবার বিরাট পতন দেখা গেল শেয়ার বাজারে। সপ্তাহের শেষ দিনে সেনসেক্সের সূচক এক লাফে ৮৮৭.৬৪ পয়েন্ট নেমে দাঁড়াল ৬৬,৬৮৪.২৬ পয়েন্টে। নিফটিত ২৩৪.১৫ পয়েন্ট ধসে থামল ১৯,৭৪৫.০০ পয়েন্টে। শুক্রবার সকাল থেকেই পতনের দিকে শেয়ার বাজার, দুপুরে কিছুটা ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেও তা ছিল ক্ষণস্থায়ী। সেনসেক্স এ দিন সর্বোচ্চ ৬৭,১৯০.৫২ পয়েন্ট ও সর্বনিম্ন ৬৬,৫৩৩.৭৪ পয়েন্ট ছোঁয়

- Advertisement -

সপ্তাহের শেষ দিনে এই ধসের বৃহত্তর কারণ আইটি সেক্টরের পতন। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) এবং বম্বে স্টক এক্সচেঞ্জে (BSE) সর্বাধিক ক্ষতির পড়ে এই সেক্টরের সম্পদ চার শতাংশেরও বেশি কমেছে।

BSE -তে প্রায় চার শতাংশ ক্ষতি হয়েছে টেক সেক্টরও। লাল তালিকায় BSE -তে এই দুই সেক্টরের পরেই রয়েছে সেনসেক্স (Sensex), সেনসেক্স ৫০ (Sensex 50), লার্জ ক্যাপ। NSE -তে আইটি সেক্টরের পরে থেমেছে ইন্ডিয়া ভিক্স, ইন্ডিয়া ডিজিটাল, ১০০ ইএসজি, নিফটি ৫০ (NIFTY 50)।

- Advertisement -

প্রসঙ্গত, শুক্রবারের এমন ধসের পরিস্থিতিতেও NSE -তে লাভের মুখ দেখেছে স্মলক্যাপ ১০০, মিডিয়া, স্মলক্যাপ ২৫০, সরকারি ব্যাঙ্ক (PSU BANKS)। BSE -তে মুনাফার তালিকায় রয়েছে ক্যাপিটাল গুড্‌স, ইন্ডাস্ট্রিয়ালস, ভারত ২২, স্মলক্যাপ। বম্বে স্টক এক্সচেঞ্জে লাভের শীর্ষে থাকা ক্যাপিটাল গুড্‌সের সম্পদ বেড়েছে ১.৬৯ শতাংশ, ইন্ডাস্ট্রিয়ালসের বেড়েছে ১.৩৩ শতাংশ।

সেক্টরগুলির মধ্যে লোকসানের তালিকায় অধিকাংশই আইটি সেক্টরের। এ দিন শেয়ার বাজারে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইনফোসিস (Infosys)। BSE এবং NSE -তে এই সংস্থার বাজারদর কমেছে যথাক্রমে ৮.১৮ এবং ৮.১৩ শতাংশ। সেনসেক্সে ইনফোসিসের পরে ক্ষতির তালিকায় রয়েছে এইচসিএল টেক, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়, উইপ্রো। এই সংস্থাগুলো তিন শতাংশেরও বেশি ক্ষতিগ্রস্ত। অন্য দিকে সেনসেক্স এবং নিফটিতে চার শতাংশের কাছাকাছি বাজারদর বৃদ্ধির সাথে সবচেয়ে বেশি লাভ করেছে লারসেন অ্যান্ড টুব্রো। সেনসেক্সে এর পরে রয়েছে এনটিপিসি, স্টেট ব্যাঙ্ক, কোটাক ব্যাঙ্ক।

- Advertisement -
Sk Sahiluddin
Sk Sahiluddinhttps://www.thestreetpress.com
Sk Sahiluddin is a seasoned journalist and media professional with a passion for delivering accurate and impactful news coverage to a global audience. As the Editor of TSP Bangla, he plays a pivotal role in shaping the editorial direction and ensuring the highest journalistic standards are upheld.
আরও পড়ুন
- Advertisment -

জনপ্রিয় খবর