Friday, March 1, 2024
Homeশিক্ষা২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৬ ফেব্রুয়ারী শুরু হবে এবং ২১ ফেব্রুয়ারী শেষ...

২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৬ ফেব্রুয়ারী শুরু হবে এবং ২১ ফেব্রুয়ারী শেষ হবে

- Advertisement -

■ ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক পরীক্ষা ৯.৪৫ মিনিট থেকে ১.০০টা পর্যন্ত নির্দিষ্ট কেন্দ্রে পরীক্ষা দেবে।

- Advertisement -

■ এবছর ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭.৯০ লক্ষ [গত বছর ছিল ৮.৫৩ লক্ষ]। ছাত্র ৪৩.৪৮%, ছাত্রী ৫৬.৫২% (গত বছর ছিল ছাত্র ৪২.৫৮%, ছাত্রী ৫৭.৪২%]

■ ছাত্রদের থেকে ছাত্রী সংখ্যা প্রায় ১,০৩,০৫৩ বেশি।২৩টি জেলার মধ্যে ২৩টি জেলাতেই ছাত্র থেকে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

- Advertisement -

■ উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট Examination Centre (Main Venue) সংখ্যা ৮৩৭টি, মোট ভোনুর (venue)২৩৪১টি।

■ সংসদ সারা রাজ্যে প্রায় ১৭৬ টি Venue কে Sensitive Venue হিসাবে চিহ্নিত করেছে। প্রতিটি Sensitive Venue র মূলগেটে Metal Detector-এর মাধ্যমে Mobile Phone ও অন্যান্য Electronics Gadget Checking-এর ব্যবস্থা করা হয়েছে।

- Advertisement -

■ এই Venue গুলিতে পরীক্ষার্থীদের কাছে এবং Venue-র মধ্যে কোথাও কোনো মোবাইল নেই তা সম্পূর্ণরূপে সুনিশ্চিত করতে সংসদ গতবছরের মত RFD (Radio Frequency Detector) ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষা কেন্দ্রের যে কোন স্থানে Mobile Phone বা Electronics Gadget থাকলে তা চিহ্নিত করা হবে।

■ পরীক্ষা কেন্দ্রগুলির মূলগেটে এবং ভেন্যু সুপারভাইজরের কক্ষে (Confidential Room) CCTV দিয়ে নজরদারী করার ব্যবস্থা করতে বলা হয়েছে।

■ প্রতিটি’ পরীক্ষা কেন্দ্রের Venue Supervisor-এর কাছে একটি Venue Supervisor Format দেওয়া আছে। প্রতিটি পরীক্ষা কক্ষে অন্ততঃ ২ জন Invigilator থাকবেন। তার মধ্যে ১ জন Invigilator Venue Supervisor-এর কক্ষে বসে সেই Format-এ স্বাক্ষর করে তার কক্ষের জন্য নির্দিষ্ট প্রশ্নপত্রের প্যাকেট নিয়ে যাবেন। কোন Invigilator কোন কোন Subject-এর কতগুলি প্রশ্নপত্র সিল প্যাকেট নিয়ে যাবেন তা Question Number Serial সহ সংসদ থেকে দেওয়া Format-এ নথিভুক্ত করবেন।

■ প্রতিটি কক্ষের দ্বিতীয় Invigilator সকাল ৯টা ১৫ থেকে নিজের কক্ষে থাকবেন এবং ভিনি সেই কক্ষের পরীক্ষার্থীদের কক্ষে প্রবেশের আগে final checking করে নিশ্চিত হবেন যে পরীক্ষার্থীদের কাছে কোন মোবাইল বা বৈদ্যুতিন যন্ত্র নেই।

■ উচ্চমাধ্যমিকের মোট ৬০টি বিষয়ে প্রশ্নপত্র তৈরি হয়েছে। এর মধ্যে ভাষা (Language) বিষয় ১৫টি।

■ বিগত বছরের মতো এবছরও বাংলা, ইংরাজী, হিন্দী ও অলচিকি-এই চার ভাষায় প্রশ্নপত্র হচ্ছে। এবছর ১৩টি বিষয়ে অলচিকি ভাষায় প্রশ্নপত্র করা হয়েছে। যার মধ্যে Computer Application এবং Environmental Studies এই দুটি বিষয় এবছর যুক্ত হয়েছে।

• মোট প্রায় ১৪০০ জন Head Examiner এবং ৫৫০০০ Examiner/Scrutineer পরীক্ষা পরবর্তী মূল্যায়নের সঙ্গে যুক্ত থাকছেন।

■ মূল পরীক্ষা কেন্দ্রে (Main Venue) ০২ জন করে ও উপ-পরীক্ষা কেন্দ্রে (Sub Venue) ০১ তান করে Council Nominee নিযুক্ত হয়েছেন।

■ সংসদের পক্ষ থেকে যাবতীয় প্রস্তুতি শেষ পর্যায়ে।

■ ৩০ জানুয়ারী সংসদের পক্ষ থেকে উত্তরবঙ্গ, বর্ধমান, মেদিনীপুর ও কলকাতা -এই চারটি আঞ্চলিক কার্যালয়সহ ৫৫ টি বিতরন কেন্দ্র (camp) থেকে ইতিমধ্যে এ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং পরীক্ষা সংক্রান্ত জরুরি কাগজপত্র বিতরন করা হয়েছে।

■ ৪টি আঞ্চলিক কার্যালয়ে এ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেটের Spot Correction এর ব্যবস্থাও বিগত কয়েক বছরের মতো এবছরও করা হয়েছে। এখনও কোন স্থান থেকে কোন অভিযোগ নেই।

- Advertisement -
Sk Sahiluddin
Sk Sahiluddinhttps://www.thestreetpress.com
Sk Sahiluddin is a seasoned journalist and media professional with a passion for delivering accurate and impactful news coverage to a global audience. As the Editor of TSP Bangla, he plays a pivotal role in shaping the editorial direction and ensuring the highest journalistic standards are upheld.
আরও পড়ুন
- Advertisment -

জনপ্রিয় খবর